কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমন খরচ বিস্তারিত গাইডলাইন

কক্সবাজার:

বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত,যা ১২২ কি.মি. পর্যন্ত বিস্তৃত তার নাম হচ্ছে কক্সবাজার। পর্যটন কেন্দ্র কক্সবাজার তার নৈসর্গিক সৌন্দর্য্যের জন্য বিখ্যাত।একসময় কক্সবাজার পানোয়া নামেও পরিচিত ছিল।যার আক্ষরিক অর্থ হচ্ছে হলুদ ফুল। এর আরো একটি প্রাচীন নাম হচ্ছে পালঙ্কি।

ইতিহাসঃ মুঘলদের পরে ত্রিপুরা এবং আরকান তার পর পর্তুগিজ এবং ব্রিটিশরা এই এলাকার নিয়ন্ত্রণ নেয়।কক্সবাজারের প্রথম নাম ছিল পালংকি।কক্সবাজার নামটি এসেছে ক্যাপ্টেন হিরাম কক্স নামে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির এক অফিসারের নাম থেকে। কক্সবাজার থানা প্রথম প্রতিষ্ঠিত হয় ১৮৫৪ সালে এবং পৌরসভা গঠিত হয় ১৮৬৯ সালে।

জেলা কক্সবাজারঃ

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল কক্সবাজার জেলা। বাংলাদেশের সবচেয়ে দক্ষিণের অবস্থিত এই কক্সবাজার জেলা। কক্সবাজার জেলার মোট আয়তন ২৪৯১.৮৬ বর্গ কিলোমিটার ।

২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী কক্সবাজার জেলার মোট জনসংখ্যা ২২,৮৯,৯৯০ জন। এর মধ্যে পুরুষ ১১,৯৭,০৭৮ জন এবং মহিলা ১০,৯২,৯১২ জন। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৯২০ জন।

চট্টগ্রাম জেলার মত কক্সবাজার জেলাও পাহাড়, নদী, সমুদ্র, অরণ্য, উপত্যকা প্রভৃতি প্রাকৃতিক বৈশিষ্ট্যের জন্যে অন্যান্য জেলা থেকে স্বতন্ত্র। বার্ষিক গড় তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১১.৮ ডিগ্রি সেলসিয়াস।


কক্সবাজার সমুদ্র সৈকতঃ

সমুদ্র সৈকত কক্সবাজার ঃ পৃথিবীর দীর্ঘতম অখন্ডিত সমুদ্র সৈকত কক্সবাজার । ১২০ কিঃমিঃ দৈর্ঘ্য বিশিষ্ট এ সমুদ্র সৈকতে বৈশিষ্ট হলো পুরো সমুদ্র সৈকতটি অসাধারণ সুন্দর।

কক্সবাজার ভ্রমন খরচ

সমুদ্র সৈকত ভিডি কক্সবাজার


কক্সবাজার ভ্রমন

You may also like...

Leave a Reply

Your email address will not be published.